ছাত্র-শ্রমিক পিটিয়ে ক্ষমতায় টিকে থাকা যাবে না– ছাত্র ইউনিয়ন

১৯ অক্টোবর ২০২০, সোমবার

সংবাদ বিজ্ঞপ্তি

খুলনায় পাটকল শ্রমিকদের ওপর পুলিশি হামলা, গ্রেফতার

ছাত্র-শ্রমিক পিটিয়ে ক্ষমতায় টিকে থাকা যাবে না– ছাত্র ইউনিয়ন

বন্ধ হওয়া রাষ্ট্রায়াত্ব পাটকল চালুর দাবিতে খুলনার আটরা শিল্পাঞ্চলের ইস্টার্ন গেটে শ্রমিকদের অবরোধ কর্মসূচিতে বিনা উস্কানিতে হামলা করেছে পুলিশ। সোমবার (১৯ অক্টোবর) সকালে পুলিশের রাবার বুলেট ও টিয়ারশেলে অন্তত ১০ জন শ্রমিক আহত হয়েছেন, গ্রেফতার হয়েছেন ৮ জন। শ্রমিকদের ওপর পুলিশি নিপীড়নের ঘটনার তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদ।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সভাপতি মেহেদী হাসান নোবেল ও সাধারণ সম্পাদক অনিক রায় এক যুক্ত বিবৃতিতে বলেন, মূলত বিজেএমসি ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের লুটপাট ও দূর্নীতিই পাটকল ও পাটশিল্পের লোকসানের জন্য দায়ী। বিজেএমসি ও মন্ত্রণালয়ের লাগামহীন লুটপাটে পাটকলগুলোর লোকসানের বোঝা শ্রমিকদের ওপর চাপানো হচ্ছে। শ্রমিকদের জীবনকে অনিশ্চিয়তার মধ্যে ফেলে দিয়ে করোনা ভাইরাসের মহামারীর মধ্যে পাটকল বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। জীবিকা বন্ধ হওয়ায় মানবেতর জীবন-যাপন করছে শ্রমিকরা। এমন পরিস্থিতিতে শ্রমিকদের ন্যায্য আন্দোলনে পুলিশি হামলা রাষ্ট্রের মুনাফালোভী চরিত্রকে সামনে এনেছে। যেখানে মহামারীকালীন সময়ে প্রতিটি নাগরিকের জানমালের নিরাপত্তা বিধান ও জীবিকার পথ নিশ্চিত করা সরকারের দ্বায়িত্ব ছিলো সেখানে শ্রমিকদের আন্দোলন রুখতে তড়িঘড়ি করে পাটকল বন্ধের সিদ্ধান্তের পর বুঝতে বাকি থাকে না যে এই সরকার কেবলমাত্র ব্যবসায়ী ও উর্দিধারীদের তোষণের জন্যই মসনদে আছে।

নেতৃবৃন্দ বলেন, দেশব্যাপী অব্যাহত ধর্ষণ-নিপীড়ন, সিলেটে পুলিশ ফাঁড়িতে যুবককে পিটিয়ে হত্যা, ফেনীতে ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে লংমার্চে ছাত্রলীগ-যুবলীগ-পুলিশের যৌথ হামলা, আন্দোলনকারী শিক্ষার্থীদের হুমকী প্রদান, খুলনায় পাটকল শ্রমিকদের ওপর হামলার ঘটনা প্রমাণ করে সাধারণ মানুষ, নারী, শ্রমিক, শিক্ষার্থীদের ন্যায্য হক প্রদান করতে এই সরকার অপারগ। মধ্যরাতের ভোটে ক্ষমতা দখল করা এই সরকারের ফ্রাঙ্কেস্টাইনের দানব হয়ে ওঠা ইঙ্গিত করছে ক্ষমতার এই মসনদ খুব শীঘ্রই জনগণের অধিকারে আসবে। ভয় দেখিয়ে, ছাত্র-শ্রমিক পিটিয়ে আন্দোলন দমন করে মসনদ রক্ষা করতে পেরেছে পৃথিবীর বুকে এমন নজির নেই।

বার্তা প্রেরক

ফয়জুর মেহেদী

দপ্তর সম্পাদক

en_USEnglish